এযাবৎ 940 টি ভুক্তি প্রকাশিত হয়েছে।
কথ্য

প্রকাশিত ভুক্তি 940 টি।

এ পাতায় আছে 6 টি।

অকথন [সংস্কৃত ন = অ (অনুচিত)-কথন (কথা)] বিশেষ্য, কুকথা; অন্যায়োক্তি; কথায় প্রকাশ করা যায় না এমন। বিশেষণ, কথনের অযোগ্য; অবক্তব্য। ‘অকথন বেয়াধি এ, কহা নাহি যায়।’ — চণ্ডীদাস, ১৫৫০।
অকথনীয় [সংস্কৃত ন = অ-কথনীয় (বলার উপযুক্ত, বক্তব্য)। কথনীয় দ্রষ্টব্য] বিশেষণ, বলার অনুপযুক্ত; অনির্বচনীয়; যা বলা উচিত নয়; যা কথা দ্বারা প্রকাশ করা যায় না; বর্ণনাতীত। — ‘বালকদিগের আপন২ ভাষা শিখিবার জন্য অকথনীয় উপকার হয়।‘ সমাচার দর্পন, ১৮৩৪। অকথ্য। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর, ১৮৬৪।। স্ত্রীলিঙ্গ, অকথনীয়া [ন = অ (কুৎসিত)-কথা] বিশেষ্য, কুকথা; কুৎসিত কথা; অশ্লীল কথা; যে কথা মুখে আনা যায় না বা বলতে লজ্জা হয়; অশিষ্ট বাক্য; অনুচিত কথা। বিশেষণ, অকথিতা।
অকথনীয়া [সংস্কৃত ন = অ (কুৎসিত)-কথা] স্ত্রীলিঙ্গ, বিশেষ্য কুকথা; কুৎসিত কথা; অশ্লীল কথা; যে কথা মুখে আনা যায় না বা বলতে লজ্জা হয়; অশিষ্ট বাক্য; অনুচিত কথা। বিশেষণ অকথিতা।
অকথ্য [সংস্কৃত ন = অ-কথ্য] বিশেষণ অকথনীয়; অনুচিত; অবাচ্য; কইবার অযোগ্য; যা কহা উচিত নয়। ‘একি অকথ্য কথা কহা সম্ভবে।‘ সমাচার দর্পন, ১৮৩৮। অশালীন; অশ্লীল; অকথ্য ভাষা। ‘তাঁহারা অধীনস্থ ব্যক্তিদিগের প্রতি … অকথ্য অশ্রাব্য শব্দসকল প্রয়োগ করিয়া থাকেন।‘ অক্ষয়কুমার দত্ত, ১৮৫৪; অকথ্য-উচ্চারণে গালি প্রয়োগ করিত৷’ রবীন্দ্রনাথ ঠাকুর, ১৮৯২। অবর্ণনীয়; যা বলা যায় না; যা বাক্যে প্রকাশ করতে পারা যায় না; যা বলা অসাধ্য; কথায় প্রকাশ করা যায় না এমন। ‘শচী-দুঃখ অকথ্য কথন।’ — শ্রীচৈতন্য ভাগবত; ‘অকথ্য বেদনা’ — চণ্ডীকাব্য; ‘অকথ্য অদ্বৈত অনিত্য-রহিত অনন্তরূপধারিণী।’ — বাংলা গান; ‘যত সব ভাব হয় অকথ্য সকল।‘ বৃন্দাবন দাস, ১৫৮০; ‘সহসা অকথ্য আওয়াজ হয়৷’ ওয়ালী, ১৯৬৪। গুরুতর৷ ‘যেসব অকথ্য অত্যাচার গত কয়েক বৎসরের মধ্যে অনুষ্ঠিত হইয়াছে৷’ আজাদ পত্রিকা, ১৯৪০।
অকথ্য কথন [সংস্কৃত ন = অ + কথ্য + কথন] বিশেষ্য বলা যায় না এমন কথা; অশ্লীল ভাষার প্রয়োগ; গালি। ‘চৈতন্যের ভক্তবাৎসল্য অকথ্যকথন।‘ কৃষ্ণদাস কবিরাজ, ১৫৮০। বলার মতো নয় এমন কথা। ‘উচিত কহিতে লাজ অকথ্য কথন৷’ আলাওল, ১৬৫১।
অকথ্য কথা [সংস্কৃত ন = অ + কথ্য + কথা] বিশেষ্য, বলার মতো নয় এমন কথা; অকথ্যকথন। সমাচার দর্পণ, ১৮৩৮।
Scroll Up